Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
শুন্য অগ্রগতি বা দীর্ঘদিন বন্ধ সম্পন্ন কাজের ঠিকাদারবৃন্দের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন প্রসঙ্গে।
বিস্তারিত

অফিস আদেশ

এতদ্বারা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, ঝিনাইদহ এর দপ্তরাধীন সম্মানীত ঠিকাদারবৃন্দকে জানানো যাচ্ছে যে, ‘একাধিক কাজ নিয়ে যে সকল ঠিকাদার কাজের মান ও সময় ঠিক রাখতে পারেন না, তারা প্রাপ্ত কাজ সম্পন্ন না হয়া পর্যন্ত আর কোন কাজ পাবেন না’ মর্মে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা প্রদান করেছেন (স্মারক নংঃ ০৩.০৭৩.০৪৬.২১.০০.০০১.২০১৮-২৫৯ তাং- ০৩/১০/২০১৯ ইং)। তারই ধারাবাহিকতায় সিপিটিইউ (CPTU) কর্তৃক স্পষ্টীকরণ প্রদান করা হয়েছে যে, “ক্রয়কার্য বাস্তবায়নে কাজের মান ও সময় চুক্তির শর্ত অনুযায়ী ঠিক রাখতে ব্যর্থ হলে সেটি PPA-2006 এর ধারা ৬৪ (৬) এবং PPR-2008 এর বিধি ১২৭ (৪) (গ) অনুযায়ী চুক্তির মৌলিক শর্ত লংঘন করা বোঝায়। এ ধরনের ঠিকাদারগণের বিষয়ে বিধি ১২৭ অনুযায়ী ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করা গেল। ফলে এক বা একাধিক কাজ নিয়ে যে সকল ঠিকাদার কাজের মান বা সময় বা উভয় ঠিক রাখতে ব্যর্থ হবেন, PPR-2008 অনুযায়ী তাদের পুনরায় কাজ না দেয়ার জন্য উৎসাহিত করা গেল” (স্মারক নংঃ ২১.০০.০০০০.৩৬৪.২২.০২০.১৯-২০২ তাং- ১০/১০/২০১৯ ইং)।

আরও উল্লেখ্য,  চুক্তির শর্তানুযায়ী কাজ বাস্তবায়নে ব্যর্থতার বিষয়ে পাবলিক প্রকিউরমেন্ট আইন, ২০০৬ (PPA-2006) এর ধারা ৬৪, পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা, ২০০৮ (PPR-2008) এর বিধি ১২৭ এবং আদর্শ দরপত্র দলিলের General Conditions of Contract (GCC) অংশে বিশদ উল্লেখ রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য হলোঃ ‘সংশ্লিষ্ঠ সরবরাহকারী/ঠিকাদারের কার্য-সম্পাদন জামানত (Performance Security) তলব এবং উক্ত সরবরাহকারী/ঠিকাদারকে ক্রয় কাজে অযোগ্য/ বারিত ঘোষণা’ (স্মারক নংঃ ২১.০০.০০০০.৩৬৩.২৭.১১৪(২).১৯-০০৩ তাং- ১২/০১/২০২৩ ইং) ।

            উপরোক্ত দলিলাদি ও নির্দেশনা অনুযায়ী, নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, ঝিনাইদহ- এর অধীনে শূন্য অগ্রগতি ও দীর্ঘদিন বন্ধ কাজের তালিকা নিন্মোক্ত ছক অনুযায়ী প্রস্তুত করা হয়েছে এবং PPA-2006, PPR-2008, CPTU এর পরিপত্র এবং মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী উপরোক্ত তালিকাভূক্ত সরবরাহকারী/ ঠিকাদারবৃন্দকে জানানো যাচ্ছে যে, উক্ত কাজসমূহ সম্পন্ন না হওয়া অবধি তারা নতুন যে কোন আহবানকৃত দরপত্রে (কাজ/পণ্য) অযোগ্য (Non responsive) হিসাবে বিবেচিত হবেন।

প্রকাশের তারিখ
01/10/2023
আর্কাইভ তারিখ
30/06/2024